ঢাকা, ১৯ মে, ২০২৪

লন্ডনে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন বাজেট পাস

Publish : 11:10 AM, 02 March 2024.
লন্ডনে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন বাজেট পাস

লন্ডনে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন বাজেট পাস

নিজস্ব প্রতিবেদক :

লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নতুন বাজেট পাস হয়েছে। বাজেটে হাউজিং, শিক্ষা, অপরাধ দমন, তরুণ, বয়স্ক ও মহিলাদের জন্য বিশেষ কর্মসূচিতে বিপুল বিনিয়োগ প্রস্তাব।

বাজেটে ১৫ হাজার পরিবারের গ্যাস-বিদ্যুৎ বিল পরিশোধে সহায়তা দিতে মেয়রস এনার্জি ফান্ডে ১.৫ মিলিয়ন পাউন্ড বরাদ্দের কথা বলা হয়েছে। এসেছে মাদকবিরোধী লড়াই জোরদার করতে ড্রাগ স্কোয়াড গঠনের ঘোষণা।

এ ছাড়া মহিলা ও পঞ্চাশোর্ধ পুরুষদের জন্য ফ্রি সুইমিং (সাঁতার), ব্রিটিশ-বাঙালি মহিলাদের জন্য উইমেন্স সেন্টার ও সোমালিদের জন্য বিশেষায়িত ‘সোমালি রিসোর্স সেন্টার, কাউন্সিল ট্যাক্স কস্ট-অব-লিভিং রিলিফ ফান্ড গঠন, ৫০ - ৬০ শয্যার একটি স্বতন্ত্র অ্যাডাল্ট কেয়ার হোম এর জন্য ২০ মিলিয়ন পাউন্ড বরাদ্দ রাখা হয়েছে।

বাজেটে এ-লেভেলে ইএমএ ভাতা জনপ্রতি ৪০০ থেকে ৬০০ পাউন্ডে উন্নীত এবং জনপ্রতি ১৫শ পাউন্ড করে ইউনিভার্সিটি বার্সারি লাভকারীর সংখ্যা ৪০০ জন থেকে ৮০০ জনে উন্নীত বিশ্বমানের এ-লেভেল শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের জন্য মূলধন বিনিয়োগ হিসেবে ১৫ মিলিয়ন পাউন্ড বরাদ্দ রাখা হয়েছে।

মাদকাসক্তদের চিকিৎসা কেন্দ্রের জন্য ১.৫ মিলিয়ন পাউন্ড বরাদ্দ রাখা হয়েছে বাজেটে। এতে বর্জ্য পরিষেবা আধুনিকায়নে ৫ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ, তরুণদের জন্য অনুদান প্রদান অব্যাহত রাখা এবং ইয়ুথ সার্ভিসেসে আরও ১৭ মিলিয়ন পাউন্ড বরাদ্দ রাখা হয়েছে।

লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটসের বাসিন্দাদের সার্বিক কল্যাণ নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন খাতে বিপুল বিনিয়োগের প্রস্তাব সম্বলিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস হয়েছে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) রাতে টাউন হলে অনুষ্ঠিত পূর্ণাঙ্গ কাউন্সিল মিটিংয়ে প্রস্তাবিত বাজেটের বিভিন্ন দিক নিয়ে পক্ষে বিপক্ষে বিতর্কের পর বাজেট অনুমোদন লাভ করে। নতুন বাজেটে হাউজিং ছাড়াও শিক্ষা, অপরাধ দমন, বয়স্ক ও মহিলাদের জন্য বিশেষায়িত কর্মসূচি অগ্রাধিকার পেয়েছে। এ বাজেটে রয়েছে অসংখ্য নতুন উদ্যোগ ও কর্মসূচি, যা বারার বাসিন্দাদের সর্বোচ্চ কল্যাণ নিশ্চিত করবে বলে আশা করা হচ্ছে। উদ্ভাবনী উদ্যোগগুলোর অন্যতম একটি হচ্ছে, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির সংকটে থাকা লোকজনকে অতিরিক্ত কস্ট-অব-লিভিং ক্রাইসিস সাপোর্ট (জীবনযাত্রার ব্যয় সংকটকালীন সহায়তা) প্রদান।

এছাড়া বাজেট বক্তৃতায় নির্বাহী মেয়র লুৎফুর রহমান বারার ১৫০০০ পরিবারকে তাদের গ্যাস এবং বিদ্যুৎ বিল পরিশোধে সহায়তার জন্য ১০০ পাউন্ড করে অনুদান প্রদানের জন্য মেয়রস এনার্জি ফান্ডে অতিরিক্ত ১.৫ মিলিয়ন পাউন্ড বরাদ্দ এবং মাদকবিরোধী লড়াই জোরদার করতে ড্রাগ স্কোয়াড গঠন করে এ খাতে ৪ লাখ ৩৩ হাজার পাউন্ড বরাদ্দের ঘোষণা দেন।

গত মাসেই কাউন্সিল তার প্রস্তাবিত বাজেটে বর্জ্য ও ফ্লাইটিপিং (যত্রতত্র ময়লা আবর্জনা ছুঁড়ে ফেলা) সমস্যা মোকাবিলা করে একটি পরিচ্ছন্ন বারা গড়ে তুলতে ৫ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ করার পরিকল্পনা ঘোষণা করেছিল।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) টাউন হলে আয়োজিত বাজেট-উত্তর সংবাদ সম্মেলনে নির্বাহী মেয়র লুৎফুর রহমান তার প্রশাসনের উদ্ভাবনী ও জনকল্যাণমুখী বহু কর্মসূচিসহ নতুন অর্থবছরের বাজেট অনুমোদন লাভ করায় সন্তোষ প্রকাশ করেন। এসময় তিনি তার গণমুখী বাজেটের বিভিন্ন দিক তুলে ধরেন। এসময় ডিপুটি মেয়র কাউন্সিলর মাইযুম মিয়া, লিড মেম্বার ফর রিসোর্সেস কাউন্সিলর সাঈদ আহমদ এবং হেড অব মেয়র অফিস এ্যামি জ্যাকসনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে নতুন অর্থবছরের বাজেটকে ‘জনকল্যাণমুখী সুষম বাজেট’ আখ্যায়িত করে মেয়র লুৎফুর রহমান বলেন, ভারসাম্যপূর্ণ এই বাজেটের কেন্দ্রে রয়েছে স্থানীয় বাসিন্দারা। তাদের জন্য কাউন্সিল হিসেবে যা যা করা দরকার, তা করতে আমরা বদ্ধপরিকর। সেজন্যই বাজেটে যেমন জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির চলমান সংকট মোকাবেলায় মানুষকে যেভাবে যতটুকু পারা যায়, ততটুকু সহায়তার নানা উদ্ভাবনী কর্মসূচি রয়েছে, তেমনি রয়েছে স্বাস্থ্য সুরক্ষায় বিনামূল্যে সুইমিং সহ নানা খাতে বিপুল বরাদ্দ। তরুণদের জন্য যেমন সেরা মানের ইয়ুথ সার্ভিস আমরা দিচ্ছি, তেমনি তাদেরকে উচ্চ শিক্ষায় উৎসাহিত করতে প্রণোদনার পরিমাণ ও সংখ্যাও নতুন বাজেটে বাড়িয়েছি। তিনি বলেন, আমি হচ্ছি জনগণের সার্ভেন্ট, তাদেরকে সার্ভ করতেই তারা আমাকে নির্বাচিত করেছেন।

বাজেট মিটিংয়ে ঘোষণা দেওয়া মেয়রের এনার্জি ফান্ড সম্পর্কে সংবাদ সম্মেলনে মেয়র লুৎফুর রহমান বলেন, ২০২২ সালের আগস্ট মাসে আমি মেয়রের এনার্জি ফান্ড (জ্বালানি তহবিল) চালু করেছিলাম, যা জ্বালানির দাম অর্থাৎ গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধি এবং জীবনযাত্রার খরচের সর্বোচ্চ সংকটের সময় হাজার হাজার পরিবারকে সাহায্য করেছিল। এ তহবিলের জন্য আরও ১ দশমিক ৫ মিলিয়ন পাউন্ড ঘোষণা করতে পেরে আমি আনন্দিত। এর ফলে বারার ১৫০০০ পরিবার তাদের গ্যাস এবং বিদ্যুৎ বিলের পরিশোধের ক্ষেত্রে ১০০ পাউন্ড পেমেন্ট পাবে, যা কিছুটা হলেও তাদের সাহায্য করবে।

তিনি বলেন, টাওয়ার হ্যামলেটসে মাদকের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হওয়ার জন্য আমাদের প্রতিশ্রুতিকে শক্তিশালী করতে মেয়রের ড্রাগ স্কোয়াডে ৪,৩৩,০০০ পাউন্ড বিনিয়োগের বিধান বাজেট মিটিংয়ে ঘোষণা করতে পেরেও আমি আনন্দিত। এ বিনিয়োগের ফলে মাদক অপরাধ মোকাবিলায় সহযোগিতা ও আইনের প্রয়োগ করার জন্য সাতজন স্পেশাল থিওসের (টাওয়ার হ্যামলেটস এনফোর্সমেন্ট অফিসার) একটি দল পুলিশ, ভিসিএস এবং এনএইচএসের সঙ্গে পুরো বারাজুড়ে কাজ করবে। আমরা কীভাবে বাসিন্দাদের জন্য আমাদের রাস্তাগুলোকে নিরাপদ করতে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাব, এটি হচ্ছে তারই আরেকটি উদাহরণ।

প্রবাস বিভাগের অন্যান্য খবর

Follow Us

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি,
আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

সম্পাদক
রানা জয়

প্রকাশক
সবার কথা মিডিয়া লিমিটেড
সবার কথা মিডিয়া লিঃ এর একটি প্রতিষ্ঠান।

নিউজ
ফোনঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১
Email: news@sobarkotha.com

বিজ্ঞাপণ
ফোনঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩
Email: ads@sobarkotha.com

©২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত || sobarkotha.com

শিরোনাম ফেসবুকে পোষ্ট দিয়ে যুবকের আত্নহত্যা শিরোনাম মেহেরপুরের মুজিনগরে সাড়ে ৮ বিঘা জমির ফসল কেটে তছরুপাত করেছে দুর্বৃত্তরা শিরোনাম দেবহাটায় কন্যা শিশু ধর্ষণের চেষ্টায় মামলা, গ্রেফতার আসামী শিরোনাম পাহাড়পুর আন্তর্জাতিক জাদুঘর দিবস উদযাপন শিরোনাম নওগাঁ'য় ৭২ বছর বয়সী বৃদ্ধের ঝুলন্ত মরাদেহ উদ্ধার শিরোনাম বদলগাছী উপজেলায় নব নির্বাচিতদের সাংবাদিক- সংবর্ধনা