ঢাকা, ১৯ মে, ২০২৪

সামাজিক মাধ্যমগুলোর বিরুদ্ধে কানাডার স্কুল বোর্ডের মামলা

Publish : 07:02 AM, 29 March 2024.
সামাজিক মাধ্যমগুলোর বিরুদ্ধে কানাডার স্কুল বোর্ডের মামলা

সামাজিক মাধ্যমগুলোর বিরুদ্ধে কানাডার স্কুল বোর্ডের মামলা

আন্তর্জাতিক ডেস্ক :

শিক্ষার্থীদের পড়ালেখায় ব্যাঘাত ও আসক্তিতে পরিণত করার অভিযোগে বিশ্বের কয়েকটি বৃহত্তম সামাজিক যোগাযোগ মাধ্যম কোম্পানির বিরুদ্ধে মামলা করেছে কানাডার চারটি প্রধান স্কুল বোর্ড। তারা এ ক্ষতির জন্য চার বিলিয়ন কানাডিয়ান ডলার ক্ষতিপূরণ দাবি করেছে। খবর আল-জাজিরার

স্কুল বোর্ডরা বলছে- সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো এমনভাবে তৈরি করা হয়েছে যেনো তা বাধ্যতামূলকভাবে ব্যবহার করে। এমনকি এগুলো এমনভাবে ডিজাইন করা হয়েছে যেনো বাচ্চাদের চিন্তাভাবনা, আচরণ এবং শেখার পদ্ধতিতে পরিবর্তন আনা হয়। 

বৃহস্পতিবার এক বিবৃতিতে বোর্ডগুলি বলেছে, সামাজিক যোগাযোগ মাধ্যম মেটা প্ল্যাটফর্মের ইনস্টাগ্রাম, ফেইসবুক, স্ন্যাপচ্যাটের বিপক্ষে ‘শিশুদের মানসিক স্বাস্থ্যকে বিপন্ন করার, আসক্তির প্রচার করার ও অনিরাপদ আচরণকে উৎসাহিত করার’ অভিযোগ আনা হয়েছে। 

বিবৃতিতে আরও বলা হয়েছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন এবং অতিরিক্ত ব্যবহারের কারণে শিক্ষার্থীরা মনোযোগ, শেখার আগ্রহ হারিয়ে ফেলাসহ মানসিক স্বাস্থ্য সংকটে ভুগছে। 

ক্ষতিকারক অ্যালগরিদম, জুয়ার মতো প্রক্রিয়া ও পারস্পরিক কারসাজির মাধ্যমে এসব অর্জন করা হয় বলেও অভিযোগ আনা হয়েছে। 

এছাড়া বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো প্ল্যাটফর্মগুলি দীর্ঘ ব্যবহারের ফলে উদ্বেগ এবং বিষণ্নতার ঝুঁকি রয়েছে।

আন্তর্জাতিক বিভাগের অন্যান্য খবর

Follow Us

৮৯ বিজয় নগর, শহীদ সৈয়দ নজরুল ইসলাম শরণি,
আজিজ কো-অপারেটিভ মার্কেট (৫ম তলা)। ঢাকা-১০০০

সম্পাদক
রানা জয়

প্রকাশক
সবার কথা মিডিয়া লিমিটেড
সবার কথা মিডিয়া লিঃ এর একটি প্রতিষ্ঠান।

নিউজ
ফোনঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪১
Email: news@sobarkotha.com

বিজ্ঞাপণ
ফোনঃ +৮৮ ০১৩৩২৫২৮২৪৩
Email: ads@sobarkotha.com

©২০২৪ সর্বস্বত্ব সংরক্ষিত || sobarkotha.com

শিরোনাম ফেসবুকে পোষ্ট দিয়ে যুবকের আত্নহত্যা শিরোনাম মেহেরপুরের মুজিনগরে সাড়ে ৮ বিঘা জমির ফসল কেটে তছরুপাত করেছে দুর্বৃত্তরা শিরোনাম দেবহাটায় কন্যা শিশু ধর্ষণের চেষ্টায় মামলা, গ্রেফতার আসামী শিরোনাম পাহাড়পুর আন্তর্জাতিক জাদুঘর দিবস উদযাপন শিরোনাম নওগাঁ'য় ৭২ বছর বয়সী বৃদ্ধের ঝুলন্ত মরাদেহ উদ্ধার শিরোনাম বদলগাছী উপজেলায় নব নির্বাচিতদের সাংবাদিক- সংবর্ধনা